খালেদ মাসুদ পাইলট মতে বাংলাদেশের ইতিহাসে সেরা ফিল্ডার আন্তর্জাতিক ক্রিকেটে শান্ত এখনো নিজেকে খুঁজে ফিরছে আর আফিফের তো মাত্র শুরু৷ কিন্তু তাদের দু’জনকেই একই জায়গায় সেরা মানছেন বাংলাদেশের সাবেক ক্রিকেটার খালেদ মাসুদ৷ তিনি মনে করেন বর্তমানে বাংলাদেশের সেরা ফিল্ডার গুলোর মধ্যে অন্যতম আফিফ এবং শান্ত৷

তার দেওয়া এক সাকাৎকারেই তিনি এই কথা বলেন৷ তার মতে বাংলাদেশের সেরা স্লিপ ফিল্ডার ফরহাদ রেজা তবে সে জাতীয় দলে খেলতে পারে নাই বলেই নাকি তার এই দক্ষতার কথা কেউ জানেনা৷

ফরহাদ রেজাকে নিয়ে তিনি বলেন, রেজা প্রায় ১২-১৫ বছর ধরে ঘরোয়া লীগে খেলে বেড়াচ্ছে৷ ১০০ অধিক ম্যাচ খেলেছে৷ বরাবরই সলিড স্লিপ ফিল্ডার ও। হাত খুব ভালো, রিফ্লেক্স ভালো, টেকনিক ভালো। এখন একটু ওজন বেড়ে গেছে ওর, কিন্তু স্লিপে মুভমেন্ট বরাবরই খুব ভালো।”

কিপার হিসেবে আমি তো দীর্ঘদিন কাছ থেকে দেখেছি। দেখতাম, ফরহাদ স্লিপে খুব স্মুথ। এত সুন্দর করে বল ধরে ফেলে! হয়তো অনেকের কাছে বাড়াবাড়ি মনে হতে পারে, কিন্তু স্লিপে ফরহাদকে আমার অস্ট্রেলিয়ানদের মতোই মনে হয়েছে। স্লিপ ফিল্ডিং তার কাছে খুব সহজাত। একদম শুরু থেকেই স্লিপে ফিল্ডিং করতে করতেই সে দারুণ অভ্যস্ত হয়ে উঠেছে।”

৩০ গজ বৃত্তে তার ফেবারিট নাম অলক কাপালি৷ সাথে সাব্বিরকে রেখেছে গ্রাউন্ড ফিল্ডিং হিসেবে৷ এছাড়াও ৩০ গজে রাজিন সালেহ, জাভেদ ওমর বেলিমের ফিল্ডিং ও তার খুব ভালো লাগত৷ তার অলক কাপালিকে এগিয়ে রাখার প্রধান কারণ হলো গ্রাউন্ড ফিল্ডিং এর পাশাপাশি দুর্দান্ত ক্যাচ লুফে নেওয়া৷ এছাড়া অলক কাপালি স্টাইলিশ ছিল ওর ফিল্ডিং দেখতেও তার ভালো লাগত৷

সীমানা দড়িঁর সামনে তার পছন্দের দুই নাম আফিফ-শান্ত৷ শুরুতে শফিউলকে ভালো লাগলেও বর্তমানে তাকে বিবেচনায় রাখছেন না তিনি৷ আফিফ-শান্তকে সেরা বলার কারন হলো, দুজনের গতি দুর্দান্ত, মাঠ অনেক কাভার করে। দ্রুত বলের কাছে যায়। গ্রাউন্ড ফিল্ডিং, ক্যাচিং, সব ভালো।”

“সবচেয়ে যেটা বড় ব্যাপার, ওদের ফিল্ডিংয়ে ‘জান’ আছে। নিজেদের উজার করে দেয়। মাঠে খুব প্রাণবন্ত থাকে। খুবই আগ্রাসী ওরা, বলকে তাড়া করে। ফিল্ডিং উপভোগ করে। থ্রোয়িংও খুব ভালো, হাতে জোর অনেক, নিশানা দুর্দান্ত।”

আর সবমিলিয়েও তার মতে সেরা আফিফ-শান্ত৷ হয়তো বলতে পারেন, ওরা দুজন এখনও খুব বেশি খেলেনি। আমরা বলছি বাংলাদেশের ইতিহাসের সেরাদের কথা। কিন্তু বাস্তবতা হলো, তারপরও ওরা দুজনই সেরা।”

আরও পড়ুন- খালেদ মাহমুদ সুজন-তিনি কিভাবে সবার চাচা হলেন?

“খেলা সংক্রান্ত সকল সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here