ওপেনার! যারা প্রতিটা ম্যাচে ইনিংস শুরু করার জন্য ইনিংসের প্রথম দিকে ব্যাটিং নামে। মূলত ইনিংস মেরামত করার জন্য একজন ওপেনারে গুরুত্ব অপরিসীম। ওপেনাররা যদি শুরুটা ভাল করেন তাহলে অনেক ক্ষেত্রেই ম্যাচে জয় পাওয়াটা সহজ হয়ে যায়। ওয়ানডে বা টি-টোয়েন্টি তে আমরা প্রায়ই দেখেছি একজন ওপেনার বা দুজন ওপেনারই শুরু থেকে একেবারে ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থেকে ব্যাটিং করতে। কিন্তু টেস্টে?

টেস্ট ম্যাচটা ২ ইনিংসে হওয়াতে একজন ওপেনার বা দুজন ওপেনার কেই আমরা হয়তো যে কোন এক ইনিংসে শুরু থেকে শেষ পর্যন্ত অপরাজিত থেকে ব্যাটিং করতে দেখেছি। তবে দুজন ওপেনার কে টেস্টের প্রথম ইনিংসে অপরাজিত থেকে ব্যাটিং করছে এমন কোন ঘটনা আমার চোখে পড়েনি। দ্বিতীয় ইনিংসে রান কম থাকায় প্রায়ই ওপেনাররা অপরাজিত থেকে ম্যাচ শেষ করে এসেছে। তবে টেস্টে দুই ইনিংসে অপরাজিত থেকে ব্যাটিং করছে এমন ঘটনা ক্রিকেট বিশ্বে একবারি ঘটেছে।

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে শারজাহ টেস্টে দুই ইনিংসে অপরাজিত থেকে ম্যাচ শেষ করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং ব্যাটসম্যান ক্রেগ ব্রেদওয়েট। ক্রেগ ব্রেদওয়েট বিশ্বের একমাত্র ওপেনার যে কিনা টেস্টে ২ ইনিংসে অপরাজিত থেকে বিশ্ব রেকর্ড করেছে। পাকিস্তানের বিপক্ষে ২০১৫ সালে ৩ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুই টেস্ট হেরে হোয়াইটওয়াসের শঙ্কায় ছিল ওয়েস্ট ইন্ডিজ। ৩য় টেস্টে প্রথমে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ বোলারদের বোলিং তোপে ১ম ইনিংস এ মাত্র ২৮১ রানে গুটিয়ে যায় পাকিস্তান। এরপর নিজেদের প্রথম ইনিংস এ ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলেও পাকিস্তানি বোলাদের তোপের মুখে পড়ে। কিন্তু একপ্রান্ত আগলে ওপেনিংয়ে নেমে ৩১৮ বলে অপরাজিত ১৪২ রানের চমৎকার একটি ইনিংস খেলেন ক্রেগ ব্রেদওয়েট। ওয়েস্ট ইন্ডিজের ১ম ইনিংসের সংগ্রহ দাড়ায় ৩৩৭ রান।

এরপর ২য় ইনিংসে আবারও ওয়েস্ট ইন্ডিয়ান বোলারদের কল্যাণে ২০৮ রানে অলআউট হয়ে যায় পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের সামনে টার্গেট দাড়ায় ১৫৩ রানের। এরপর ৫৭ রানে ৫ উইকেট হারিয়ে হোয়াইটওয়াশের শঙ্কা জোরালো হয় ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু আবারও ওয়েস্ট ইন্ডিয়ান ওপেনার ক্রেগ ব্রেদওয়েটের সৌজন্যে হোয়াইটওয়াশের লজ্জা থেকে রক্ষা পায় ওয়েস্ট ইন্ডিজ। শেন ডোরিচের সাথে ৯৭ রানের জুটি গড়ে নিজে ব্যাক্তিগত ৬০ রানে অপরাজিত থেকে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ওয়েস্ট ইন্ডিয়ান এই ওপেনার। এরপর ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার সহ বিশ্বের ক্রিকেট ইতিহাসের একমাত্র ওপেনার ব্যাটসম্যান হিসেবে দুই ইনিংসে অপরাজিত থাকার রেকর্ড গড়েন এই ডানহাতি ব্যাটসম্যান।

আরও পড়ুন- রিয়াদের চোখে সেরা ফিল্ডার তামিম ইকবাল

“খেলা সংক্রান্ত সকল সাম্প্রতিক খবর জানতে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here